‘লাকি ক্যাপ্টেন’-এর বিদায়, ভারতীয় ক্রিকেটে শোকের ছায়া 


স্পোর্টস ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৬, ২০১৮, ০৮:৫২ এএম
‘লাকি ক্যাপ্টেন’-এর বিদায়, ভারতীয় ক্রিকেটে শোকের ছায়া 

চলে গেলেন ভারতীয় ক্রিকেটের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব অজিত ওয়াদেকর। মুম্বাইয়ের যশলোক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।  তিনি দীর্ঘদিন ক্যানসারে ভুগছিলেন। মুত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। তার মৃত্যুতে শেষ হল একটি যুগের।

ভারতীয় ক্রিকেটের বহু উত্থান-পতনের সঙ্গে যুক্ত অজিতের ক্যারিয়ার। প্রতিভাবান বাঁহাতি ব্যাটসম্যান অজিত বিশ্ববিদ্যালয় ক্রিকেটে ত্রিশতরান করে প্রথমবার পাদপ্রদীপের আলোয় আসেন। প্রসঙ্গত, তিনি পড়াশোনাতেও অত্যন্ত মেধাবী ছিলেন।

অজিতের অধিনায়কত্বেই রচিত হয়েছিল ভারতীয় ক্রিকেটের এক সোনালি অধ্যায়। স্যার গ্যারি সোবার্সের নেতৃত্বাধীন শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ১৯৭১ সালে হারিয়েছিল ভারত। সেই সিরিজেই অভিষেক হয়েছিল সুনীল গাভাস্কার নামের এক কিংবদন্তি ক্রিকেটারের। প্রথম সিরিজেই সুনীল অসাধারণ খেলেছিলেন। ভারত সিরিজ জেতে ১-০ ব্যবধানে। 

সেই ঐতিহাসিক মুহূর্ত। ইংল্যান্ডে প্রথম টেস্ট সিরিজ জিতে দর্শকদের অভিবাদন চন্দ্রশেখর ও ওয়াড়েকরের।

পরবর্তী সময় ইংল্যান্ডকেও তাদের দেশের মাটিতে হারিয়েছিল ভারত। দলের অধিনায়ক ছিলেন অজিতই। কিন্তু  পরে ১৯৭৪ সালে সিরিজ হেরে যায় ভারত। একসময় অধিনায়কত্বও হারান। 

আরো পড়ুন: নিজের কথাতেই ফেঁসে গেলেন কোহলি

এর পরেও ভারতীয় ক্রিকেটে ফিরে আসে অজিত যুগ। সেবার তিনি ছিলেন দলের ম্যানেজার। মোহাম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে ভারত দেশের মাটিতে একের পর এক সিরিজ জিতে। ঘূর্ণি পিচে তিন স্পিনার খেলানোর মাস্টার স্ট্র্যাটেজি ছিল সেই অজিতেরই। 

বিদেশের মাটিতে সিরিজ জেতা আজও বড় চ্যালেঞ্জ। অজিতই প্রথম অধিনায়ক, যিনি প্রমাণ করেছিলেন চাইলে এই কঠিন কাজটাও করা যায়।দরকার কেবল সঠিক স্ট্র্যাটেজি। 

সাতাত্তর বছরের অজিত চলে গেলেন। রয়ে গেল ইতিহাস।  ক্রিকেটার হিসেবে ভারতের হয়ে ৩৭ টেস্টে ২,১১৩ রান করেছেন ওয়াড়েকর। টেস্টে তার সর্বোচ্চ রান ১৪৩। একদিনের ক্রিকেটে মাত্র দু’টি ম্যাচ খেলে তিনি করেন ৭৩ রান। সর্বোচ্চ অপরাজিত ৬৭।

গোনিউজ২৪/টিআই

এ সম্পর্কিত আরও সংবাদ


খেলা বিভাগের আরো খবর